Header Ads

আইফোনের চেয়ে যেখানে অ্যান্ড্রয়েড ভালো

টেক দুনিয়ার বিতর্কগুলোর অন্যতম—অ্যান্ড্রয়েড না আইওএস? কোন ঘরানার স্মার্টফোন ভালো? আইওএস অ্যাপলের নকশাকৃত মুঠোফোন অপারেটিং সিস্টেম, যা শুধু অ্যাপলের প্রযুক্তি পণ্যেই ব্যবহার করা হয়। অন্যদিকে অ্যান্ড্রয়েড ওপেন সোর্স মোবাইল অপারেটিং সিস্টেম, যা ২০০৫ সাল থেকে গুগলের অধীনে ধারাবাহিক উন্নয়নের মধ্যে রয়েছে। বিশ্বের সবচেয়ে বেশি ফোনে ব্যবহার করা হয় এই অপারেটিং সিস্টেম।

স্মার্টফোন কেনার ক্ষেত্রে সবাই নিজ অভিজ্ঞতা ও জানাশোনা থেকে পরামর্শ বিতরণ করে থাকে। কারও কাছে হয়তো আইওএসের আইফোন ভালো, কারও আবার অ্যান্ড্রয়েডই বেশি পছন্দের। ম্যাশেবল প্রযুক্তি বিশ্লেষকদের মতে, ওপেন সোর্স অপারেটিং সিস্টেম হওয়ায় বেশির ভাগের কাছে অ্যান্ড্রয়েডের গ্রহণযোগ্যতাই বেশি। আবার অ্যাপ্লিকেশন গ্রহণযোগ্যতা মান ও অ্যাপলের উদ্ভাবনী ক্ষমতা, নিরাপত্তা, গতি এসব বৈশিষ্ট্যের জন্য অনেকে আইফোনের ভক্ত।
তবে সফটওয়্যার নিয়ে সমস্যায় আইফোনের তুলনায় অ্যান্ড্রয়েড অপারেটিং সিস্টেম ফোন ব্যবহারকারীদের অভিজ্ঞতা সন্তোষজনক। বিশেষ করে ব্যবহারকারীদের স্বাধীনতা দেওয়ার ক্ষেত্রে। যদিও এই স্বাধীনতাই কখনো কখনো বিপদ ডেকে আনে। অ্যান্ড্রয়েডের সুরক্ষা ব্যবস্থা ভাঙা যেমন খুব সহজ।
আসলে আইফোন বনাম অ্যান্ড্রয়েড ফোনের এ বিতর্ক কখনোই শেষ হওয়ার নয়। কারণ, প্রতিটি অপারেটিং সিস্টেমেরই কিছু স্বতন্ত্র বৈশিষ্ট্য ও সুবিধা রয়েছে। আসুন, আজ জেনে নিই যে পাঁচটি কারণে আইফোনের চেয়ে অ্যান্ড্রয়েডকে বেশি প্রাধান্য দেন ব্যবহারকারীরা

No comments

Powered by Blogger.